রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

ভিসা ছাড়া যাওয়া যাবে ইরাকেও

স্পেশাল করেসপন্ডেন্ট
  • আপডেট সময় সোমবার, ১০ এপ্রিল, ২০২৩
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়েছে

বাংলাদেশইরাক সরকারের মধ্যে ভিসা সংক্রান্ত একটি সমঝোতা স্মারকের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদ ভবনে মন্ত্রিপরিষদ সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেন, বিভিন্ন দেশের সঙ্গে আমরা এমওইউ স্বাক্ষর করি, যাতে কিছু কিছু ক্ষেত্রে যেন ভিসা ছাড়া প্রবেশ করতে পারি। ইতোমধ্যে ২৮টি দেশের সঙ্গে বাংলাদেশের এরকম চুক্তি আছে। ইরাকের সঙ্গে হলে ২৯টি দেশের সঙ্গে আমরা এই সুবিধা পাব।

প্রধানত কূটনৈতিক, অফিশিয়াল এবং সার্ভিস পাসপোর্টধারীদের এই সুবিধা দেওয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এদিনের মন্ত্রিসভা বৈঠকে বিমসটেকভুক্ত দেশগুলোর সঙ্গে টেকনোলজি ট্রান্সফার সংক্রান্ত একটি চুক্তির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, মেমোরেন্ডাম অব অ্যাসোসিয়েশন অন দ্য ইস্টব্লিসটমেন্ট অব বিমসটেক টেকনোলজি ট্রান্সফার ফ্যাসিলিটির (টিটিএফ) খসড়া অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

তিনি বলেন, বিমসটেকের জন্য যে প্রযুক্তি হস্তান্তরের সুযোগ তৈরি করা হয়েছিল সেই ফ্রেমওয়ার্কটা আমরা ২০২২ সালের মার্চে স্বাক্ষর করেছিলাম। যে কোনো ফ্রেমওয়ার্কে যুক্ত হতে হলে সেটি আবার অনুসমর্থন করতে হয়। আজকে সেই অনুসর্থনের প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

তিনি বলেন, এর আওতায় বিমসটেকের সদস্য দেশসগুলোর মধ্যে প্রযুক্তি হস্তান্তরের একটা সুযোগ তৈরি হবে।

তথ্য সূত্র : লিংক

আমাদের সোস্যাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর