রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৩৮ পূর্বাহ্ন

হজের খুতবা দেবেন শায়েখ মাহের, তার সম্পর্কে জেনে নিন

ধর্ম ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ২৮ মে, ২০২৪
হজের খুতবা দেবেন শায়েখ মাহের, তার সম্পর্কে জেনে নিন
হজের খুতবা দেবেন শায়েখ মাহের, তার সম্পর্কে জেনে নিন

এ বছর হজের খুতবা দেবেন মসজিদুল হারামের ইমাম খতিব শায়েখ ড. মাহের আল মুয়াইকিলি। তিনি দীর্ঘ ১৭ বছর ধরে মসজিদুল হারামের ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন।

গত বছর হজের খুতবার সহযোগী খতিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল তাকে। সে বছর হজের খুতবার মূল দায়িত্ব পালন করেছেন সৌদি আরবের সিনিয়র উলামা কাউন্সিলের সদস্য শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ। কোনো কারণে শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ খুতবা দিতে না পারলে শায়েখ মাহের আল মুয়াইকিলির খুতবা দেওয়ার কথা ছিল।

সে বছর তার হজের খুতবা দেওয়ার প্রয়োজন হয়নি। তবে এবার তিনি হজের খুতবা পড়ানোর দায়িত্ব পেলেন।

ড. শায়েখ মাহের আল মুয়াইকিলি জানুয়ারি ১৯৬৯ সালে পবিত্র মদিনায় জন্ম গ্রহণ করেন। তিনি উম্মুল কোরা ও কিং সাউদ বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষা অর্জন করেন। তিনি মদিনার টিচার্স ট্রেনিং কলেজ থেকে স্নাতক হন যেখানে তিনি গণিত অধ্যয়ন করেন এবং মক্কা মোকাররমায় শিক্ষক হিসেবে কাজ করতে যান।

এরপর ড. মাহের মক্কার প্রিন্স আব্দুল মজিদ স্কুলে ছাত্র গাইড নিযুক্ত হন । তিনি ২০০৪ সালে উম্মুল কুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ ইবনে হাম্বলের আইনশাস্ত্রে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন এবং ব্যাখ্যায় ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

ড. মাহের উম্মুল কুরা ইউনিভার্সিটির কলেজ অফ জুডিশিয়াল স্টাডিজ অ্যান্ড রেগুলেশনের জুডিশিয়াল স্টাডিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কাজ করেন এবং গ্র্যাজুয়েট স্টাডিজ এবং বৈজ্ঞানিক গবেষণার জন্য ভাইস ডিনের পদে অধিষ্ঠিত হন।

ড. মাহের মক্কা মোকাররমায় আল-আওয়ালি জেলার আল-সাদি মসজিদে খতিবের দায়িত্ব পালন করেন।

তিনি ১৪২৬ এবং ১৪২৭ হিজরিতে পবিত্র রমজান মাসে মসজিদে নববীতে ইমাম হিসেবে নিযুক্ত হন। ১৪২৮ হিজরিতে রমজান মাসে পবিত্র মক্কার মসজিদুল হারামে তারাবি এবং তাহাজ্জুদ নামাজের ইমাম হিসেবে নিয়োগ পান। এরপর থেকে তিনি মসজিদুল হারামের ইমাম ও খতিবের দায়িত্ব পালন করছেন।

তথ্য সূত্র : ঢাকা পোস্ট 

আমাদের সোস্যাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর