Deprecated: Function create_function() is deprecated in /home/hajjncomewsbd/public_html/wp-content/plugins/archives-calendar-widget/arw-settings.php on line 78

Deprecated: Function create_function() is deprecated in /home/hajjncomewsbd/public_html/wp-content/plugins/archives-calendar-widget/archives-calendar.php on line 69
Best Hajj Umrah Aviation News Portal In Bangladesh নিকলী হাওরে একরাশ ভালো লাগা ও স্মৃতি · Best Hajj Umrah Aviation News Portal In Bangladesh
Warning: Use of undefined constant jquery - assumed 'jquery' (this will throw an Error in a future version of PHP) in /home/hajjncomewsbd/public_html/wp-content/themes/bestnews/functions.php on line 28
নিকলী হাওরে একরাশ ভালো লাগা ও স্মৃতি · Best Hajj Umrah Aviation News Portal In Bangladesh

রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ০৩:৩০ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম ::
ওমরাহ শুরুর অপেক্ষায় যাত্রী ও এজেন্সিগুলো শিগগিরই প্রস্তুতি শুরু করবে সৌদি আরব করোনা-কালের জীবনগাথা করোনায় স্থগিত হতে পারে চলতি বছরের হজ হটলাইনে ফোন করলে বাড়ি গিয়ে করোনার নমুনা সংগ্রহ কিভাবে সৌদী আরবে গ্রীন কার্ডের জন্য আবেদন করবেন ? সিন্ডিকেটের দখলে ওমরা টিকিট চটকদার উমরার প্যাকেজ থেকে সাবধান! হজযাত্রী পাঠাতে আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থার সদস্য হতে হবে সদস্য হতে সর্বনিম্ন ৩০ লাখ টাকার ব্যাংক গ্যারান্টি উমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল পকেট মারতেই হজে যায় তারা! উমরাহের নামে রোহিঙ্গা পাচার কারী যিনি হজেও রোহিঙ্গা পাচার করার জন্য নিবন্ধিত যাকাত আন্দোলনে রূপ নেবে যদি সবাই এগিয়ে আসি : অর্থমন্ত্রী বাংলাদেশ বিমানের হজ টিকেট বিক্রি শুরু সাধারণ হাজীদের মতো থাকতে হবে তাদের হজে বেসরকারি এজেন্সি মালিকদের স্টিকার দেবে না সৌদি আরব রমজানে ওমরা করলে হজের সমান সওয়াব হজযাত্রীর সঙ্গে প্রতারণা ফৌজদারি অপরাধ মক্কা-মদিনার কর্তৃত্ব সউদীর হারানোর শঙ্কা প্রবাসী ব্যবসায়ীরা শ্রমিক নিয়োগে ঝুঁকছেন ভারত ও পাকিস্তানের দিকে শ্রমবাজার হারানোর ঝুঁকি দূর করতে হবে ব্রুনাইতে প্রতারিত কর্মীরা দেশে ফিরতে পারছে না হজের প্রাক-নিবন্ধন চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত ট্যুরিজম বোর্ড সারাদেশে ‘হোম স্টে’ সার্ভিস চালু করবে পুলিশ সদস্যদের জন্য ১০ শতাংশ মূল্যছাড় ইউএস-বাংলার টিকিটে ‘তুয়ারি মাইরাং’ ঝরনা পর্যটকদের নজর কাড়ছে ঝুলন্ত বাগানের স্বপ্নভূমি সউদী আরবের ফায়ফা পবিত্র হজের প্রাক-নিবন্ধন ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সৌদিআরবে আটকেপড়াদের ফেরাতে ২৫ আগস্ট বিমানের বিশেষ ফ্লাইট নিকলী হাওরে একরাশ ভালো লাগা ও স্মৃতি টাঙ্গুয়ার হাওরে রাত্রিযাপন নিষিদ্ধ করা হলো যে আমল করলে হজের সাওয়াব পাওয়া যায় মক্কা মদীনার মসজিদ আধুনিকায়নের বিস্ময়কর গল্প-১ টিকেট সংকটের কারণ জানালো বিমান বাংলাদেশ ঢাকার অদূরে ভ্রমণের মনোরম জায়গা সারিঘাট ইতালিতে ভ্রমণে বাংলাদেশিদের জন্য সুখবর কাতারে ফেরার অনুমতি পেলেন প্রবাসী বাংলাদেশিরা মানব পাচারের অভিযোগে লিবিয়ান নাগরিকসহ ৬ জন গ্রেফতার সৌদি আরবে আটকেপড়াদের ফেরাতে ২ টি বিশেষ ফ্লাইট চলতি মাসেই ৭০ টি রুটে ফ্লাইট পরিচালনা শুরু করছে এমিরেটস এয়ারলাইন্স রাজকীয় সৌদী সরকারের হজ কৌশল প্রশংসিত হয়েছে হজযাত্রীরা হজ শেষে মক্কা ত্যাগ করছেন হজ শেষে ১৪ দিনের জন্য হোম কোয়ারেন্টাইনে হজযাত্রীরা এবারের হজ পালন করতে আসা কেউ করোনায় আক্রান্ত হয়নি শীগ্রই ওমরাহ চালু হতে যাচ্ছে নিরাপদ দূরত্ব বজায় রেখে হজে অংশগ্রহণের অসাধারন দৃশ্য
নোটিশ :
সারা বাংলাদেশে আমাদের সাংবাদিক প্রতিনিধি নিয়োগ দেওয়া হচ্ছে ।যোগযোগ :০১৯৭৭৭৭২৯২৯  
নিকলী হাওরে একরাশ ভালো লাগা ও স্মৃতি

নিকলী হাওরে একরাশ ভালো লাগা ও স্মৃতি

মিঠামইন হাওর
নিকলী মিঠামইন হাওর

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দীর্ঘদিন কোথাও বেড়ানো হয়নি। সীমিত পরিসরে সবকিছু খুলে দেওয়ার পরই ভরা বর্ষায় কিশোরগঞ্জের নিকলী হাওরে ঘুরে এলাম। দুই বন্ধু আজিজ ও সুমন কে নিয়ে ঢাকা থেকে যাচ্ছি। স্বভাবিক পরিবহনে গিয়ে ১ দিনেই কিভাবে সহজে ঘুরে আসাযায় সেই গল্পটিই আজকে আপনাদের সাথে শেয়ার করবো ।

উজান-ভাটির মিলিত ধারা, নদী-হাওর-মাছে ভরা – এটাই কিশোরগঞ্জ জেলার পরিচয় বহন করে। হাওরাঞ্চল হওয়ায় মাছ চাষই এখানকার বাসিন্দাদের মূল পেশা। তারা সমন্বিত পদ্ধতিতে জলাশয়ে মাছের সঙ্গে হাঁস-মুরগি লালন-পালন করে। রাস্তা দিয়ে যেতে যেতে এসব এলাকা চোখে পড়ে।

আবহমান বাংলার অন্যান্য গ্রামের মতোই সুন্দর কিশোরগঞ্জ। চারদিক গাছগাছালিতে ভরা। দিগন্ত বিস্তৃত মাঠ। কিশোরগঞ্জ সদর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে নিকলী উপজেলা। দ্বীপের মতো ভেসে থাকা ছোট ছোট গ্রাম, স্বচ্ছ জলের নাচন, মাছ ধরতে জেলেদের ব্যস্ততা, রাতারগুলের মতো ছোট জলাবন ও হাওরের নানান স্বাদের মাছ। এসব অভিজ্ঞতা পাওয়া যায় নিকলীর অপরূপ হাওর ভ্রমণে।

দূর থেকে নিকলী দেখে মনে হচ্ছিল দিগন্তজোড়া আকাশ। চারদিকে থই থই জল যেন আকাশ ভিজিয়ে দিয়েছে। অথচ ভরা বর্ষা না থাকলে হাওরের মাঝ দিয়েই যাতায়াত করে লোকজন।

নিকলীর বেড়িবাঁধে পর্যটকদের কেন্দ্র করে ছোট-বড় দোকানপাট গড়ে উঠেছে। ছোট ছোট নৌকার পাশাপাশি ইঞ্জিনচালিত নৌকা আছে। এগুলো ভাড়া নিয়ে হাওরে ইচ্ছেমতো ঘুরে বেড়ানো যায়। ছোট নৌকা ঘণ্টাপ্রতি ভাড়া ৩০০-৪০০ টাকা। বড় নৌকার ক্ষেত্রে গুনতে হবে ৭০০-৮০০ টাকা।

নৌকা ভাড়া নিয়ে দূরের উপজেলা বিশেষ করে অষ্টগ্রাম বা মিঠামইন যাওয়া যায়। এছাড়া নিকলী বেড়িবাঁধে রয়েছে মোটরসাইকেল ও অটোরিকশা। এসব বাহন ঘণ্টা হিসেবে ভাড়া করে আশেপাশে ঘোরা যায়।

দুপুরে হাওরের মাছ দিয়ে ভাত খেলাম। স্বাদ এখনও মুখে লেগে আছে। দাম তুলনামূলক সস্তা। এখানকার খাবারের হোটেলগুলো মাঝারি মানের। ১০০-১৫০ টাকায় খাওয়া যায় পুরো প্লেট।যদিও আমাদের কে মেহমানদারী করেছে আমাদের স্নেহের মামা ফায়সাল মামা ।

যাদের আতিথেয়তা আমরা সকলেই মুগ্ধ ।

পেটপূজার পর আমরা চললাম পাশেই নিকলী হাওরের আরেক অংশে। হাওরের দু’পাশের রাস্তা দেখার আনন্দ অন্যরকম। উভয় দিকে গৃহস্থ বাড়ি। গরু-ছাগল চরে বেড়ায়। ঝকঝকে আকাশের নিচে গ্রামীণ পথে হাঁটতে দারুণ লাগে। খড়ের গাদা ছেলেবেলার কথা মনে করিয়ে দেয়।

হাওরের জলাশয়ে জাল দিয়ে ঘেরা নানান রঙের হাঁস। এগুলোকে রঙ করা হয়েছে। কার হাঁস কোনগুলো বা হারিয়ে না যাওয়ার জন্য এই পন্থা। মাছ ধরা যেহেতু এখানকার বাসিন্দাদের মূল পেশা, তাই পথে পথে দেখা যায় জাল বোনার দৃশ্য। জাল বুনতে বুনতে মাঝে মধ্যে উদাস চোখে তাকিয়ে থাকেন তারা।

মহামান্য রাষ্ট্রপ্রতির পৈতিক বাড়ীর সামনে

বিকাল ফুরিয়ে এলে সূর্য দিগন্তে নামে। এমন দৃশ্য দেখার ইচ্ছে কখনও ফুরায় না। যত দেখি ততই মুগ্ধ হই। কিন্তু সময় সীমিত। একরাশ ভালো লাগা নিয়ে ফিরতি পথ ধরি। এখনও কানে বাজে হাওরের শোঁ শোঁ আওয়াজ।

স্প্রিড বোটে চড়ে রওয়ানা

আর হ্যা কুলিয়ার চর এ হাওরের তাজা মাছের নিলাম হয় প্রতিদিন বিকাল ৪ টার পর থেকে । আপনার যারা কুলিয়ার চর হয়ে যাতায়াত করবেন তারা আসার পথে তাজা স্বাদের মাছ অনেক কম দামে কিনে আনতে পারেন ।

👉আসুন জেনে নেই কিছু ইতিহাস

🌹👉 অষ্টগ্রাম– মিঠামইন হাওড়ঃ
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ এক লীলাভূমি কিশোরগঞ্জের হাওড়াঞ্চল। তন্মধ্যে অষ্টগ্রাম- মিঠামাইন হলো সকলের সেরা, এজন্যেই এই অঞ্চল কে বলা হয়ে থাকে ভাটির রানী। উপমহাদেশ এর দ্বিতীয় বৃহত্তম গ্রাম হলো অষ্টগ্রাম।

🌹👉৮ টি ছোট বড় ইউনিয়ন নিয়ে গঠিত অষ্টগ্রাম উপজেলা যাকে ঘিরে রেখেছে কালনী, ঘোড়াউত্রা, মেঘনা, ধলেশ্বরীর মতো ৪ টি বৃহত্তর নদী। ভৌগলিক অবস্থান এর দিক দিয়ে অষ্টগ্রামের উত্তরে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলা, দক্ষিনে ব্রাম্মনবাড়িয়ার নাসিরনগর, পশ্চিমে কিশোরগঞ্জের নিকলী ও বাজিতপুর এবং পূর্বে হবিগঞ্জ এর লাখাই অবস্থিত।

🌹👉শুকনা মৌসুমে যেদিকেই চোখ যায় শুধু ক্ষেত আর ক্ষেত আর বর্ষা মৌসুমে নদনদীর পানি বৃদ্ধি পেয়ে সেই ক্ষেত পানিতে পরিপূর্ন হয়ে মিঠা পানির সাগর এ পরিনত হয়। আর সেই সাগর এর মাঝখানে ছোট বড় গ্রাম গুলো পরিনত হয় একেকটি দ্বীপ এ।

🌹👉এই অঞ্চলে রয়েছে অসংখ্য দর্শনীয় স্থান, তন্মধ্যে কুতুব শাহী মসজিদ, কাকুরিয়া সোয়াম্প ফরেস্ট, রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু, বাঙ্গালপাড়া – চাতলপাড় আবুরা সড়ক উল্লেখযোগ্য।

🌹👉বর্তমানে নব্য সংযোজন হয়েছে অষ্টগ্রাম – মিঠামইন- ইটনা আবুরা সড়ক যেটার কারনে অষ্টগ্রাম এখন পুরো দেশে পরিচিতি পেয়েছে। অষ্টগ্রামের কাস্তুল ইউনিয়ন এর হাওড় হতে সূর্যাস্ত দর্শন যেন কুয়াকাটা কেও হার মানায়।আর এই কাস্তুল এই সংগঠিত হয়েছিল ইঁশাখা ও মানসিংহের ঐতিহাসিক যুদ্ধ।

🌹👉যে সকল স্থান সমূহ আমার এই ট্রুরে দেখতে পেয়েছি এবং জেনেছি –
১/ বিস্তীর্ণ হাওড়াঞ্চল।
২/ রাষ্ট্রপতি আব্দুল হামিদ সেতু।
৩/ অষ্টগ্রাম – মিঠামইন- ইটনা আবুরা সড়ক।
৪ /হাওড়ের মায়াবী আকাশ।
৫/রাষ্ট্রপতি আব্দুল হামিদ সাহেবের পৈত্রিক নিবাস
৬/ ইত্যাদির সম্প্রচারিত সেই স্কুল যাহা এই অঞ্চলের জন্য বিখ্যাত একটি স্কুল । পূর্ন হাওরে টলারের মাধ্যমে শিক্ষার্থীরা পড়াশোনা করতে ঐ স্কুলে যাতায়াত করে ।
৭/হাওড়ের পরিচ্ছন্ন পানিতে গোসলের আনন্দ ই আলাদা ।
৮/আসার সময়ে কুলিয়ারচর থেকে হাওড়ের থেকে সারদিনে জেলেদের সংগ্রহ করা জীবত বিভিন্ন উন্নতমানের মাছ ক্রয়ের সুযোগ ,সাধারনত সে সকল মাছ সমূহ ঢাকায় অনেক মূল্য ।
৯/অষ্টগ্রামে আয়োজিত ঐতিহাসিক ১০ ই মহরমের তাজিয়া মিছল । যাহা হাজির পীরের মাজারে গিয়ে সমাপ্ত হয়ে থাকে ।
১০/কুলিয়ারচর থেকে বির্স্তীন হাওড়ে স্প্রিড বোটের মাধ্যমে ১ঘন্টায় অষ্টগ্রামে যাওয়া আসার পথে নানা রকম স্যোর্ন্দয দেখার সুযোগ ।
১১/ অষ্টগ্রামের ঐতিহাসিক একটি মিষ্টির দোকান আছে। যাদের রসমালাই টি অনেক মজার।

যাতায়াতের তথ্য

বাসে ঢাকা থেকে যেতে হলে গুলিস্থান ফ্লাইভার (আসাদ পুলিশ বক্স ) থেকে তিশা সরাসরি কুলিয়ার চর যেতে হবে । ৩-৩:৩০ ঘন্টা সময় লাগে । ভাড়াও কম মাত্র ২০০ টাকা জনপ্রতি ।

কুলিয়ার চর থেকে টলার আছে ৪ ঘন্টা পরপর ছাড়ে অষ্টগ্রাম অথবা বাংগালবাড়ী ঘাটে যায় ।

তবে ট্রলারে সময় প্রয়োজন প্রায় ২:৩০ ঘন্টা সময় লাগে ।

আমরা স্প্রিড বোটে চড়ে রওয়ানা হলাম।যাহার ভাড়া জন প্রতি মাত্র ২৫০ টাকা আবার সময় লাগে প্রায় ১ ঘন্টা ।

ঢাকা থেকে সায়েদাবাদের কাছে গোলাপবাগ মাঠ থেকে কিশোরগঞ্জের দিকে বাস ছাড়ে। এক্ষেত্রেও কটিয়াদি নেমে যেতে হবে।

বাস ছাড়াও কিশোরগঞ্জের সঙ্গে ঢাকার ট্রেন যোগাযোগ অত্যন্ত ভালো। কমলাপুর রেলস্টেশন থেকে সকাল ৮টায় ছাড়ে আন্তঃনগরট্রেন এগারসিন্দুর এক্সপ্রেস। বুধবার সাপ্তাহিক বন্ধ। ট্রেনে গেলে কিশোরগঞ্জের আগে গচিহাটায় নেমে যেতে হবে।

লেখক : আব্দুস সালাম সনি ,সম্পাদক হজনিউজ.কম.বিডি

শেয়ার করুন


Deprecated: WP_Query was called with an argument that is deprecated since version 3.1.0! caller_get_posts is deprecated. Use ignore_sticky_posts instead. in /home/hajjncomewsbd/public_html/wp-includes/functions.php on line 4997

Deprecated: Theme without comments.php is deprecated since version 3.0.0 with no alternative available. Please include a comments.php template in your theme. in /home/hajjncomewsbd/public_html/wp-includes/functions.php on line 4913

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© ২০১৯ সর্বস্বত্ব সংরক্ষিত | হজনিউজ.কম.বিডি, জিলহজ গ্রুপ বাংলাদেশ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Theme Download From ThemesBazar.Com
themesbihajjnews23