রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন

হজযাত্রায় এবার Artificial Intelligence (AI) এক ক্লিকেই মিলবে ভিসা, জানুন পদ্ধতি

হাজ্ব নিউজ ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
artificial-intelligence-ai-will-get-visa-in-one-click-in-hajj-trip-know-the-procedure
artificial-intelligence-ai-will-get-visa-in-one-click-in-hajj-trip-know-the-procedure

হজযাত্রায় বিপ্লব ঘটাতে চলেছে সৌদি আরব সরকার। হজযাত্রার জন্য বিসা আবেদনের পদ্ধতি আরও সহজ করতে এবার একটি প্ল্যাটফর্ম চালু করা হল। KSA ভিসা নামে এই ডিজিটাল প্ল্যাটফর্মে মিলবে AI পরিষেবা। তার মাধ্যমেই ভিসার জন্য আবদেন সহ হজযাত্রা সংক্রান্ত যাবতীয় খুঁটিনাটি বিষয়ের তথ্য পেয়ে যাবেন যাত্রীরা। ভারতীয় যাত্রীদের জন্যও রয়েছে একাধিক ব্যবস্থা।

হজযাত্রীদের জন্য সুখবর। এবার এক ছাতার তলায় রেজিস্ট্রেশন সহ একগুচ্ছ সুযোগ। KSA ভিসা নামে এক নয়া প্ল্যাটফর্ম চালু করল সৌদি আরব প্রশাসন। অরব নিউজের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, হজের জন্য ভিসা আবেদনের পদ্ধতি সরলীকরণ করতে এই প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। এখানে মিলবে ৩০টি মন্ত্রক এবং বেসরকারি সংস্থার তরফে হজযাত্রা সংক্রান্ত যাবতীয় আপডেট।

এক ক্লিকেই হজের ভিসা

হজ, উমরাহ এবং সৌদি ট্যুর কিংবা কর্মসংস্থানের লক্ষ্যে সে দেশে যাওয়ার ক্ষেত্রে যে কোনও তথ্যের সন্ধান এক ক্লিকেই মিলবে এই KSA ভিসা প্ল্যাটফর্মে। সম্প্রতি ভারত সফরে এসেছিলেন সৌদির হজ এবং উমরাহ মন্ত্রী তওফিক বিন ফাজওয়ান আল রাবিয়া। ভারতীয় হজযাত্রীদের জন্য এই KSA প্ল্যাটফর্ম অত্যন্ত সুবিধাজনক হবে বলেই জানিয়েছেন তিনি।

অনুমান করা হচ্ছে, ২০২৪ সালে হজের জন্য সৌদি আরব সফর করবেন ২০ লাখেরও বেশি ভারতীয়। তাঁদের কাছে যাবতীয় তথ্যের জন্য ওয়ান স্টপ সলিউশন এই KSA ভিসা প্ল্যাটফর্ম।

হজযাত্রায় AI

নয়া এই সৌদি আরব প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে। বিশেষভাবে ব্যবহৃত হয়েছে AI টেকনোলজি। গ্রাহকদের ভিসার জন্য আবেদনের পদ্ধতি সরলীকরণ করবে এই AI। স্মার্ট সার্চ ইঞ্জিনের মাধ্যমে ভিসা আবেদনের ক্ষেত্রে বিস্তারিত তথ্য সহজেই পেয়ে যাবেন হজযাত্রীরা। গত মঙ্গলবার রিয়াধে একটি সরকারি ডিজিটাল প্ল্যাটফর্মেপ অনুষ্ঠান এই KSA ভিসা উদ্বোধন করা হয়। ২০৩০ সালের মধ্যে হজযাত্রীর সংখ্যা বাড়িয়ে ১৫ কোটি পর্যন্ত নিয়ে যাওয়া টার্গেট সৌদি প্রশাসনের।

ভারতীয়দের জন্য সুবন্দোবস্ত

সৌদি গেজেটে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ২০২৩ সালে সৌদি সরকার মোট ১ লাখ ৮৬ হাজার ভিসা ইস্য়ু করে। ডিজিটাল ভিসার ক্ষেত্রে ৬০ সেকেন্ডে একটি ভিসা ইস্যু করার চ্যালেঞ্জ নিয়েছিল সরকার।

ভারত থেকে যে সকল মহিলারা সৌদি আরব হজের জন্য ‘সোলো ট্রিপ’ করেন, তাঁদের সুবিধার্থে এই আবেদনের প্রক্রিয়া আরও সরলীকরণ করছে সৌদি আরব।

উমরাহের জন্য ৯০ দিন পর্যন্ত ভিসা পরিষেবা মিলছে। সৌদি আরবের মন্ত্রী বলেন, ‘লিঙ্গ বৈষম্য দূর করে হজযাত্রার ক্ষেত্রে মহিলাদের জন্য সুবন্দোবস্ত করা হচ্ছে। নিরাপদে তাঁরা যাতে হজযাত্রা করতে পারেন, তার জন্য যাবতীয় পদ্ধতির সরলীকরণ করা হচ্ছে।’

২০২৪ সালে ভারত থেকে মোট ১ লাখ ৭৫ হাজার ২৫ জন হজযাত্রী যাবেন বলে অনুমান সৌদি আরবের মন্ত্রীর।

 

 

আমাদের সোস্যাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর