রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৩৭ পূর্বাহ্ন

বিদেশিদের জন্য হজের নিবন্ধন শুরু করল সৌদি

হাজ্ব নিউজ ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩
বিদেশিদের জন্য পবিত্র হজের নতুন মৌসুম— ২০২৪ সালের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব।
বিদেশিদের জন্য পবিত্র হজের নতুন মৌসুম— ২০২৪ সালের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব।

বিদেশিদের জন্য পবিত্র হজের নতুন মৌসুম— ২০২৪ সালের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। দেশটির আন্তর্জাতিক যোগাযোগ কেন্দ্র (সিআইসি) সোমবার (২৫ ডিসেম্বর) এই তথ্য প্রকাশ করেছে। সংস্থাটি বলেছে,‘বিশ্বের সকল মুসল্লিরা তাদের পরিবারসহ এখন নুসুক অ্যাপের মাধ্যমে ১৪৪৫/২০২৪ সালের হজের নিবন্ধন করতে পারবেন।’

হজের জন্য এশিয়া, আফ্রিকা, ইউরোপ, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং ওশেনিয়া অঞ্চলের মানুষ নুসুক হজ অ্যাপসের মাধ্যমে আবেদন করতে পারবেন। এ ব্যাপারে আরও বিস্তারিত তথ্য পাওয়া যাবে hajj.nusuk.sa এই ওয়েবসাইটে।

নুসুক অ্যাপে হজের যাবতীয় সবকিছু রয়েছে। এটি পরিচালনা করে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এই অ্যাপে হজ পালনে আগ্রহী সাধারণ মানুষ বিভিন্ন প্যাকেজ পাবেন। যেগুলো প্রদান করবে নির্দিষ্ট সেবা প্রদানকারী সংস্থা।

যারা হজে পালনে আগ্রহী তাদের নুসুক অ্যাপে নিজের নামে একটি অ্যাকাউন্ট খুলতে হবে। এতে ব্যবহার করতে হবে ইমেইল এড্রেস। এরপর নিজ দেশ সিলেক্ট করতে হবে।

ইসলামের পাঁচটি স্তম্ভের অন্যতম হলো হজ। নামাজ ও রোজার মতো হজও বিধি ও বিধান মেনে পালন করতে হয়।

এদিকে করোনা মহামারি পরবর্তী সময়ে ২০২৩ সালে প্রথমবারের মতো কোনো বাধা ও স্বাস্থ্যগত নিয়ম-নীতি ছাড়া হজ অনুষ্ঠিত হয়। করোনা হানা দেওয়ার পর টানা তিন বছর নির্দিষ্ট সংখ্যক মানুষকে হজ পালনের সুযোগ দেওয়া হয়। কিন্তু গত বছর সব কিছু উঠিয়ে নেওয়া হয়।
সূত্র: সৌদি গ্যাজেট

আমাদের সোস্যাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর