রবিবার, ১৪ জুলাই ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন

Riyadh Air-নতুন জাতীয় বিমান সংস্থা চালু করছে সউদী আরব

হাজ্ব নিউজ ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১৩ মার্চ, ২০২৩
Riyadh Air
Riyadh Air

সউদী আরবে Riyadh Air একটি নতুন জাতীয় এয়ারলাইন প্রতিষ্ঠিত হবে, ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী এবং পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের (পিআইএফ) চেয়ারম্যান ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান বিন আবদুল আজিজ।

 

সউদী প্রেস এজেন্সি (এসপিএ) অনুসারে, রিয়াদ এয়ার একটি পিআইএফ-এর মালিকানাধীন কোম্পানি হবে। নতুন এ বিমান সংস্থার সভাপতিত্ব করবেন পিআইএফ-এর গভর্নর ইয়াসির আল-রুমাইয়ান। এয়ারলাইনটির সিনিয়র ম্যানেজমেন্টে সউদী এবং আন্তর্জাতিক দক্ষতা অন্তর্ভুক্ত থাকবে, এসপিএ রিপোর্ট করেছে।

বিমান চালনা, পরিবহন এবং লজিস্টিক শিল্পে ৪০ বছরেরও বেশি অভিজ্ঞতা সম্পন্ন টনি ডগলাস সংস্থাটির সিইও নিযুক্ত হয়েছেন। ডগলাস জানুয়ারী ২০১৮ থেকে অক্টোবর ২০২২ এর মধ্যে সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক এয়ারলাইন ইতিহাদের নেতৃত্ব দেন।

২০৩০ সালের মধ্যে ১০০ টিরও বেশি গন্তব্যে যাত্রীদের সংযোগ বাড়াতে দেশটির ভৌগোলিক অবস্থানের সাহায্যে সউদী রাজধানী হবে এয়ারলাইনটির হাব। রিয়াদ এয়ার লাইন হবে একটি বিশ্বমানের পরিবহণ সংস্থা এবং এর মাধ্যমে তেল-বহির্ভূত আয় ২ হাজার কোটি ডলার বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। পাশাপাশি ২ লাখের বেশি প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানও তৈরি হবে।

এয়ারলাইনটি সারা বিশ্বের পর্যটকদের সউদী আরবের সাংস্কৃতিক ও প্রাকৃতিক আকর্ষণ দেখার সুযোগ দেবে। রিয়াদ এয়ার সউদী ন্যাশনাল ট্রান্সপোর্ট অ্যান্ড লজিস্টিক স্ট্র্যাটেজি এবং ন্যাশনাল ট্যুরিজম স্ট্র্যাটেজির জন্যও একটি অনুঘটক হিসেবে কাজ করবে। এটি বিমান পরিবহনের বিকল্পগুলি বৃদ্ধি করে, কার্গো ক্ষমতা বৃদ্ধি করে এবং ফলস্বরূপ, আন্তর্জাতিক যাত্রী ট্রাফিক বৃদ্ধি করে।

রিয়াদ এয়ারের প্রতিষ্ঠা পিআইএফ-এর কৌশলের অংশ যা স্থানীয় অর্থনীতির বৈচিত্র্যকে চালিত করতে সাহায্য করতে পারে এমন প্রতিশ্রুতিশীল সেক্টরগুলির সক্ষমতা বৃদ্ধি করে। এটি ভিশন ২০৩০ এর সাথে সামঞ্জস্য রেখে সউদী বিমান শিল্পের বৈশ্বিক প্রতিযোগিতামূলকতাকেও সমর্থন করে। সূত্র: খালিজ টাইমস।

আমাদের সোস্যাল মিডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর